Wednesday, January 10, 2024

দেশের ইতিহাস পড়ছি - মাত্রিকা পোখারেল

নেপালি কবিতা – ১১৬

দেশের ইতিহাস পড়ছি
মাত্রিকা পোখারেল, কাঠমান্ডু

(মেরো রাজদরবার (আমার প্রাসাদের কাছেথেকে) কবিতা সংকলন থেকে)

আমি একবিংশ শতাব্দীর ছাত্র
দেশের ইতিহাস পড়ছি।
আমি দেশকে গভীরভাবে অধ্যয়ন করছি।
দেশে অধ্যয়নরত অবস্থায়-
অক্ষর মধ্যে অক্ষর পড়ছি
শান্তির সাজানো অক্ষর মধ্যে
আঁকাবাঁকা
অস্থিরতা আর গোলমালের ছবিও দেখছি।
বিচারের বাণী পড়লে
কারাগার, শিকর, বন্দুক এবং পুলিশের
নির্যাতন উ ভুগছি।
আমি একবিংশ শতাব্দীর ছাত্র
দেশের ইতিহাস পড়ছি।
আমি একবিংশ শতাব্দীর ছাত্র
দেশেই পড়াশোনা করছি।
ইতিহাসের শব্দের মধ্যে দেশ খুঁজতে গিয়ে
দেশপ্রেমের মতো কথার মধ্যেই
কোশি আর বন বিক্রি
আমি সম্মতিও দেখছি
দেশকে জিম্মি করে
আমি চুক্তির অক্ষরও দেখছি
জনভক্ত আইনের মধ্যে
যুবকের রক্ত বিক্রি হউয়া
লাল রক্তের জমাটরাতা উপর এক ফোঁটা চোখের জলও ফেলছি
আমি একবিংশ শতাব্দীর ছাত্র
দেশের ইতিহাস পড়ছি।
দেশকে গভীরভাবে অধ্যয়ন করছি।

*****

बांग्ला भाषामा अनुवाद : कृष्ण प्रधान
शिलगुढी, पश्चिम बङ्गाल, भारत






 नेपाली कविता – ११६

म देश पढ़्दैछु
-मातृका पोखरेल, काठमाण्डौं

(मेरो दरबारको छेउबाट कविता सङ्ग्रहबाट)

म एक्काइसौं शताब्दीमा विद्यार्थी
देशको इतिहास पढ्दैछु ।
देश गहिरिएर पढ़्दैछु।
देशलाई पढ़्दै जाँदा –
अक्षरहरूभित्रका पनि अक्षरहरू पढ़्दैछु
सजिएका शान्तिका अक्षरहरूभित्र
किरिङ्ग मिरिङ्ग
अशान्ति र कोलाहलका चित्रहरू पनि हेर्दैछु ।
न्यायाका शब्दहरू पढ़्दा
जेल, नेल, बन्दुक र पुलिसका
यातनाहरू पनि भोग्दैछु ।
म एक्काइसौं शताब्दीको विद्यार्थी
देशको इतिहास पढ्दैछु ।
देश गहिरिएर पढ़्दैछु।
इतिहासका शब्दहरूभित्र खोज्दै जाँदा
राष्ट्रभक्तिजस्ता शब्दहरूभित्र
कोशी र जङ्गल बेचिएका
सहीछापहरू पनि देख्दैछु
देशलाई बन्धकमा राखेका
सम्झौताका आला अक्षरहरू पनि देख्दैछु
जनभक्तका कानूनभित्र
युवाका रगत बेचिएका
राता टाटाहरूमा एक थोपा आँसु पनि खसाल्दैछु
म एक्काइसौं शताब्दीको विद्यार्थी
देशको इतिहास पढ्दैछु ।
देश गहिरिएर पढ़्दैछु।
*****

No comments: